1. adnanmedia1991@gmail.com : mahamud hasan : mahamud hasan
  2. admin@adnanmedia24.com : mahamudhasan :

ভ্যাকসিন যেন সবাই যথাসময়ে একসঙ্গে পায়

  • Update Time : Sunday, September 27, 2020
  • 97 Time View

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে ভ্যাকসিনের অপেক্ষায় গোটা বিশ্ব। এই ভ্যাকসিন যেন সবাই যথাসময়ে একসঙ্গে পায় সে ব্যাপারে উদ্যোগ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারিগরি জ্ঞান ও মেধাস্বত্ব দেয়া হলে বিপুল পরিমাণে ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা বাংলাদেশের রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

শনিবার (২৬ সেপ্টম্বর) রাতে জাতিসংঘের ৭৫তম অধিবেশনে ভার্চুয়ালি দেয়া ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রতি বছর নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে এই ভাষণ দিলেও এবারই প্রথমবারের মতো ভার্চুয়ালি ভাষণ দিলেন প্রধানমন্ত্রী। এটা জাতিসংঘে তার ১৭তম ভাষণ।

ভ্যাকসিনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আশা করা হচ্ছে বিশ্ব শিগগিরই কোভিড-১৯-এর ভ্যাকসিন পাবে। এই ভ্যাকসিনকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনা করা প্রয়োজন। সকল দেশ যাতে এই ভ্যাকসিন সময় মতো এবং একইসঙ্গে পায় তা নিশ্চিত করতে হবে। কারিগরি জ্ঞান ও মেধাস্বত্ব প্রদান করা হলে, এই ভ্যাকসিন বিপুল পরিমাণে উৎপাদনের সক্ষমতা বাংলাদেশের রয়েছে।’

শেখ হাসিনা বলেন, ‘কোভিড-১৯ মহামারির কারণে আমরা মানব ইতিহাসের এক অভাবনীয় দুঃসময় অতিক্রম করছি। জাতিসংঘের ইতিহাসেও এই প্রথমবারের মতো নিউ ইয়র্কের সদরদপ্তরে সদস্য দেশসমূহের রাষ্ট্র ও সরকার প্রধানগণের অনুপস্থিতিতে ডিজিটাল পদ্ধতিতে সাধারণ সভা অনুষ্ঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতিসংঘের এই সভাকক্ষটি আমার জন্য অত্যন্ত আবেগের। ১৯৭৪ সালে এই কক্ষে দাঁড়িয়ে আমার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সদ্য স্বাধীন দেশের সরকার প্রধান হিসেবে মাতৃভাষা বাংলায় প্রথম ভাষণ দিয়েছিলেন। আমিও এই কক্ষে এর আগে ১৬ বার সশরীরে উপস্থিত হয়ে বিশ্বশান্তি ও সৌহার্দের ডাক দিয়েছি। সরকারপ্রধান হিসেবে জাতিসংঘ সাধারণ অধিবেশনে এটি আমার ১৭তম বক্তৃতা।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category