ইসলাম ও রাজনীতি কি এক?

ইসলাম ও রাজনীতি কি এক?

তাদেরকে একটি কথা বারবার বলতে শুনা যায় যে, "ধর্মের নামে রাজনীতি" করা যাবেনা। ধর্ম আর রাজনীতি কি আলাদা আলাদা জিনিস? একদল উদ্ভট শ্রেণীর লোক আছে যারা সবসময় রাজনীতিকে ধর্ম থেকে আলাদা করতে চায়। রাজনীতি ধর্মের সাথে এমনভাবে সম্পর্ক যেমন শরীরের অঙ্গসমূহ। রাজনীতি যদি আলাদাই হয়ে থাকে তাহলে মদীনার সনদে দেশ চলে কিভাবে? বদর, উহুদ যুদ্ধ, মদীনার সনদ, মক্কা বিজয়, হুদায়বিয়ার সন্ধি, খন্ধকের যুদ্ধ এগুলো কি?#

এ সবগুলোই তো ইসলাম প্রচার ও প্রসারকে কেন্দ্র করেই হয়েছিল। যারা এ কথাগুলো বলে থাকেন তারা মূলত ইসলাম সম্পর্কে নুন্যতম জ্ঞান রাখেন না। তারা কোথায় যেনো কারো কাছে শুনেছে যে ইসলাম আলাদা, রাজনীতি আলাদা । (ব্যাস কেল্লা ফতেহ) তাই তারা এগুলো প্রচার করতে শুরু করেছে। তারা একটু গবেষণা করে দেখার চেষ্টা করে না।

এগুলো প্রচার করেছে মূলত অরেন্টালিস্ট এর কিছু লেখক এবং রাজনীতিবিদ। আর তাই তারা অন্ধ ভক্তের ন্যায় গলধঃকরণ করে নিল। রাজনীতি হলো রাজার নীতি অর্থাৎ যে নিয়ম-নীতি দিয়ে রাজা রাষ্ট্র পরিচালনা করেন। তাহলে রাষ্ট্র পরিচালনা করার ক্ষেত্রে ইসলাম এর চেয়ে আর কে বেশি সবচেয়ে উৎকৃষ্ট নীতি দিয়েছে? সুতরাং যদি না বোঝেন তাহলে এগুলো থেকে দূরে থাকুন। শুধু শুধু কেন নিজেদের অজ্ঞতার পরিচয় দিচ্ছেন!!!!